ছাত্র-ছাত্রীদের জন্য দারুন সুখবর! আজ থেকেই আবেদন করুন এই স্কলারশিপে! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- অবশেষে এলো সুখবর। শুরু হতে চলেছে প্রতীক্ষিত এই স্কলারশিপের আবেদনপত্র জমা নেওয়া । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই রাজ্যে থাকা প্রতিটি মানুষের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন প্রতিনিয়ত এবং বিভিন্ন ধরনের জনহিতকর কাজ কর্ম ও প্রকল্পের উদ্ভাবন ঘটিয়ে চলেছে । যার মাধ্যমে সাধারণ খেটে খাওয়া মানুষদের উপকার হচ্ছে প্রচন্ডভাবে এবং এই সমস্ত প্রকল্প গুলির মধিমে সুযোগ-সুবিধা পাচ্ছেন এরা যে সমস্ত স্কুল পড়ুয়ারা ।

ঠিক তেমনি আমরা জানি যে এই রাজ্যের স্কুল পড়ুয়াদের জন্য জারি করা হয়েছিল বিকাশ ভবন স্কলারশিপ স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর মাধ্যমে বার্ষিক ১২ হাজার টাকা করে দেওয়া হবে পরীক্ষার্থীদেরকে । এবং এখানে কোন কাস্ট ভিত্তিতে আবেদন করা যাবে না । অর্থাৎ সমস্ত ধরনের কাস্টের মানুষেরা এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন করতে পারেন ।

যারা প্রথমবারের জন্য উচ্চ মাধ্যমিক মাধ্যমিক বা কলেজের ফাইনাল ইয়ার পাস করে মার্কশিট হাতে পেয়েছে তারা শুধুমাত্র আবেদন করতে পারো । অপরদিকে যারা এর আগে একবারের জন্য হলেও আবেদন করে রেখেছিলে তারা শুধুমাত্র রিনুয়াল করবে । অর্থাৎ ধরুন আপনি যদি ক্লাস ইলেভেন থেকে টুয়েলভে ওঠার সময় স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করে থাকেন ।তাহলে টুয়েলভ পাস করে যাওয়ার পর আপনাকে রিনুয়াল করতে হবে ।

নতুন করে আর আবেদন করতে হবে না । তবে আবেদন করার ক্ষেত্রে অতি অবশ্যই আপনাকে ৭৫% নাম্বার নিয়ে পাস করতে হবে । নইলে কিন্তু গ্রাহ্য হবে না আবেদনকারী আবেদন পত্র । তবে এই রাজ্যের পড়ুয়াদের মনে এমনটা প্রশ্ন ছিল যে কবে থেকে চালু হতে চলেছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন পত্র।

সে ব্যাপারে বিস্তারিত এর আগে জানা না গেলেও সম্প্রতি সংবাদ মাধ্যমের দ্বারা প্রকাশিত খবর অনুসারে এমনটা বলা হচ্ছে যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর আবেদন পত্র ৫ ই অক্টোবর থেকে শুরু হতে চলেছে। সরকারি ভাবে এমন ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে । যে সমস্ত পড়ুয়া টা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য আবেদন করতে চাইছিল তার অতি অবশ্যই তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করে নিতে পারেন ।

Back to top button