সিনিয়র সিটিজেনদের জন্য দারুন সুখবর নিয়ে এলো ‘প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনা’! প্রতিমাসে মিলবে 9250 টাকা করে পেনশন!

নিজস্ব প্রতিবেদন :- হয়তো সরকারি তাড়াশ থেকে এমন কিছু ধরনের প্রকল্প রয়েছে যেগুলো সম্পর্কে আপনি অবগত নয়। কিছু কিছু প্রকল্প প্রবীণ নাগরিকদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এবং কখনোই কোন মানুষ এই ধরনের প্রকল্প আপনার সামনে তুলে ধরতে চায় না। কারণ এতে তাদের কমিশন খুব স্বল্প মাত্রায় থাকে। বিশেষ করে জীবন বীমা কোম্পানির এজেন্টরা কখনোই আপনাকে সরকারি এই প্রকল্পের কথা জানাবে না।

কারণ এতে কমিশনের মাত্রা অত্যন্ত কম। তাই তারা চেষ্টা করে সব সময় সেই সমস্ত প্রকল্পের কথা জানাতে যে সমস্ত প্রকল্প আপনি গ্রহণ করলে তাদের কমিশন বেশিমাত্রায় পাওয়া যাবে। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী ভায়া যোজনা বলে একটি প্রকল্প রয়েছে যেটি সম্পর্ক হয়তো অনেকেই জানেন না। তারা সেই প্রকল্প সম্পর্কে জানতে পারবেন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

প্রবীণ নাগরিকদের জন্য বা সিনিয়র সিটিজেনদের জন্য বিশেষ করে এই প্রকল্প বা স্কিম চালু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। চাকরি থেকে অবসর পাওয়ার পর আমরা বাড়িতে প্রত্যেকেই বসে যায় এবং এমনটা মনে হয় যদি পেনশনে মাত্রা কিছুটা হলেও বাড়ানো যেতো বা মোটা অংকের একটা টাকা পেনশন আসতো। যদি আপনি এমনটা চান তাহলে এই প্রকল্প শুধুমাত্র আপনার জন্য।

এই প্রকল্পের কোন উর্ধ্বসীমা নাই বরং আপনার ন্যূনতম বয়স হতে হবে ৬০ বছর এবং ১০ বছরের জন্য এই পলিসি গ্রহণ করতে পারবেন আপনি। পলিসি ধারকের অস্তিত্য ১০ বছরের পলিসি মেয়াদের মধ্যে, পেনশন প্রদান হবে মাসিক, ত্রৈমাসিক, অর্ধ- বার্ষিক বার্ষিক, সময়কাল শেষে, যে ধরনে পেনশনভোগী ক্রয় করছেন। এই প্রকল্পে সুদের হার হচ্ছে ৭.৪% যা কোন এমআইএস বা ফিক্স ডিপোজিট এর তুলনায় অনেক গুন বেশী।

বর্তমানে ব্যাঙ্কগুলি ৫.৪ শতাংশ হারে সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের পরিমাণ হচ্ছে ৬.২ শতাংশ সে ক্ষেত্রে এই প্রকল্পে সুদের পরিমাণ যথেষ্ট বেশি।যদি পলিসি ধারক “শর্তাবলী” তে সন্তুষ্ট না হন, তাহলে তিনি সংস্থাকে পলিসি ফিরিয়ে দিতে পারেন ১৫ দিনের মধ্যে , যেদিন থেকে পলিসি গ্রহন করা হয়েছে, সেদিন ধরে, আপত্তির কারন জানিয়ে। এক্ষেত্রে, পলিসি ধারক সম্পূর্ণ অর্থ ফিরৎ পাবেন। ১০ বছরের সময় সীমায় পলিসি ধারক তার মৃত্যুতে , ক্রয়মূল্য ফিরিয়ে দেওয়া হবে স্বত্ব ভোগীকে।১০ বছরের মেয়াদ পূর্ণের শেষে , ক্রয় মূল্য , অন্তিম পেনশন কিস্তি সমেত ফিরেয়ে দেওয়া হবে।

Back to top button