মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য দারুন দুঃসংবাদ! ভ’য়ঙ্কর ঘোষণা করল কেন্দ্র! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- বর্তমান যুগে হাতে স্মার্টফোন নেই এমন কোনো মানুষ দেখা যাবে না । কারণ আধুনিকতার চক্করে আমরা প্রত্যেকে স্মার্টফোনে ব্যবহার শিখে গেছি । এই স্মার্টফোন এবং ইন্টারনেটের সহযোগে আমরা প্রতিনিয়ত আরো সভ্যতার উন্নতির দিকে এগিয়ে চলেছি তবে একথা অস্বীকার করার কোন উপায় নেই যে আমরা যত উন্নত হয় না কেন বিপদ কিন্তু আমাদের কাছাকাছি ঘোরাফেরা করে।

কখনও কখনও আবার আমাদের যাবতীয় তথ্য আমাদের এই অজান্তে ফাঁস করে কিছু মোবাইল অ্যাপ্লিকেশন। ঠিক সেরকমই আশংকা প্রকাশ করল গুগল প্লে স্টোর। সাধারণত গুগল প্লে স্টোর থেকে পাওয়া অ্যাপ্লিকেশনগুলি কে আমরা সুরক্ষিত বলে মনে করে থাকে কিন্তু এবার সেই গুগল প্লে স্টোর জানাচ্ছে যে সেখান থেকে এমন কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো আপনার গোপন তথ্য ফাঁস করে দিতে পারে।

ডিজিটাল সুরক্ষা সংস্থা অ্যাভাস্টের তরফে জানানো হয়েছে, গুগল প্লে স্টোরের ১৪ টির বেশি অ্যাপের সুরক্ষার ক্ষেত্রে ফাঁকফোকর পাওয়া গিয়েছে। যে অ্যাপগুলির ফায়ারবেস ডেটাবেসে ত্রুটির কারণে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে। ফায়ারবেস এমন একটা টুল, যা অ্যান্ড্রয়েড ডেভেলপাররা ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণের জন্য ব্যবহার করে থাকেন ।

এই অ্যাপ্লিকেশনগুলি হল যথাক্রমে- ইউনিভার্সেল টিভি রিমোট, রিমোট ফর রুকু, হাইব্রিড ওড়িয়ার, ফাইন্ড মাই কিডস। এছাড়া মোবাইল সংক্রান্ত আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য জারি করেছে কেন্দ্রীয় সরকার । কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে এখন যদি কোন টেলিকম সংস্থার পরিষেবা আপনার পছন্দ না হয় তাহলে বাড়িতে বসে আপনি সেই নাম্বার পোর্ট করে নিতে পারবেন ।আগে পোর্ট করার জন্য আপনাকে অপেক্ষা করতে হতো প্রায় এক সপ্তাহ। কিন্তু এবার ৩০ মিনিটের মধ্যে সেই পোর্ট করে নিতে পারবেন আপনি শুধুমাত্র একটি অটিপি এর মাধ্যমে

Back to top button