সাধারণ মানুষদের জন্য সুখবর! আজই বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী! জেনে নিন বিশদে।

নিজস্ব প্রতিবেদন :- পথচলতি মানুষেরা অনেক সময় বিভিন্ন ধরনের পথ দু-র্ঘটনার স-ম্মুখীন হয় । কেউ কেউ সেখানে মৃত্যুবরণ করে আবার কাউকে হয়তো সঠিক সময়ে চিকিৎসা করানো গেলে বাঁচানো সম্ভব হয় । কিন্তু আমরা এমন টা দেখেছি যে রাস্তাঘাটে যদি কোন কারনে কোনো মানুষ পথ দু-র্ঘটনার স-ম্মুখীন হয় তাহলে পথচলতি মানুষেরা সেই সমস্ত বিষয়টা দাঁড়িয়ে দাঁড়িয়ে উপলব্ধি করে বা দেখে ।

কেউ কিন্তু এগিয়ে এসে সাহায্য করে না তেমন ভাবে । তার একটাই কারণ সেটা হচ্ছে পুলিশের জড়ানোর ভ-য় । পূর্বের এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে দেখা গেছে কোন ব্যক্তি মানবিকতার খাতিরে কোন ব্যক্তিকে অর্থাৎ কোন আ-হত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসার জন্য কিন্তু পরবর্তী ক্ষেত্রে তাকে পুলিশের হে-নস্তার মুখোমুখি হয়েছে । তাই এই ভ-য় প্রতিনিয়ত মানুষের মধ্যে ঢুকে যাওয়ার কারণে এ ধরনের ঘটনা গুলো দেখা যাচ্ছে আমাদের আশেপাশে ।

তবে এবার থেকে আর ভ-য়ের কোন কারণ নেই । কারণ সরকার এমনটা ঘোষণা করেছে যে যদি কোন ব্যক্তি আ-হত কোন ব্যক্তিকে সাহায্য করে মানবিকতার খাতিরে তাহলে ওই ব্যক্তিকে সরকার পুরস্কৃত করবে । পথ দু-র্ঘটনায় গুরুতর আ-হত ব্যক্তিদের হাসপাতালে পৌঁছে দিলে দেওয়া হবে সরকারি সংবর্ধনা এবং টাকা। যে সমস্ত মানবিক ব্যক্তিরা দু-র্ঘটনায় আ-হত মানুষকে হাসপাতালে পৌঁছে দেবেন তাদেরকে বছরে সর্বাধিক পাঁচবার ৫০০০ টাকা পুরস্কার দেবে জেলা প্রশাসন।

এই বিষয়টি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। প্রতিবছর আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে নগদ এক লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে এমনটাই জানা গিয়েছে। আপাতত এই কর্মসূচি ২০২৬ সালে পর্যন্ত চলবে এর ফলে সরকার এমনটা মনে করছে যে মানুষ আরো বেশি মাত্রায় মানবিক হয়ে উঠবে এবং একে অপরের সাহায্য করবে । ফলে মৃ-ত্যুর সংখ্যা অর্থাৎ পথ দু-র্ঘটনায় মৃ-ত্যু সংখ্যা অনেকটা কমিয়ে আনা যাবে ।

Back to top button