ঘরোয়া উপায়ে মশা তাড়ানোর সহজ পাঁচটি টিপস

নিজস্ব প্রতিবেদন :বর্ষাকাল মানে ডেঙ্গু, চিকুনগুনিয়া একেবারে ছেয়ে গেছে। তবে এই মুহূর্তে তাড়ানোর জন্য আমরা অনেক সময় কয়েল জ্বালায়, এই ধরনের জিনিসগুলো কিন্তু আমাদের শরীরের জন্য মোটেই ভালো নয়, তাই বাড়িতে থাকা কয়েকটা জিনিস ব্যবহার করুন।

১) লেবু লবঙ্গের ব্যবহার – প্রথমে পাতিলেবুকে অর্ধেকটা টুকরো করে কেটে নিতে হবে। তারপরে অর্ধেকটা টুকরো করে লবঙ্গকে গেঁথে গেঁথে লাগিয়ে ফেলুন। একটি থালার মধ্যে লেবু গুলো সাজিয়ে ঘরের কোনায় রেখে দিন। দেখবেন মশার উপদ্রব অনেকটা কমে গেছে।

২) নিম তেলের ব্যবহার – মশা তাড়ানোর জন্য নিমের তেল ব্যবহার করতে পারেন এছাড়া নিমের তেল যুদি গায়ে ভালো করে লিখে ফেলতে পারেন তাহলে কিন্তু মশার উৎপাত থেকে বেঁচে যাবেন।

৩) পুদিনার ব্যবহার- একটি গ্লাসের মধ্যে জল দিয়ে ভর্তি করতে হবে। তার মধ্যে বেশ কয়েকটা পুদিনা পাতা রেখে দিতে হবে। তিন চার দিন অন্তর অন্তর জল বদলে নিন। এই পাতার গন্ধ চলে যাবে মশা। তবে শুধু মশা নয়, অন্যান্য পোকামাকড়ও চলে যেতে পারে।

৪) কালো, নীল ও লাল কাপড় পড়বেন না – মশারা কিন্তু কালো, নীল এবং লাল কাপড় খুব পছন্দ করেন। তাই এই ধরনের পোশাক আপনাকে এড়িয়ে চলতে হবে। তার থেকে বরং হালকা রঙের পোশাক বেছে নিন। তাতে কিন্তু অনেকটা মশা আপনার থেকে দূরে থাকবে।

৫) কর্পূর এর ব্যবহার – কর্পূর এর উগ্র গন্ধে মশা একেবারে পালিয়ে যাবে। ৫০ গ্রামের একটি কর্পূর এর ট্যাবলেট এক বাটি জলের মধ্যে ভর্তি করে রেখে দিন। দেখবেন, ঘরের কোণ থেকে বা সারা ঘরের মধ্যে তখনই মশা একেবারে গায়েব হয়ে গেছে। এরপর দু-তিনদিন অন্তর অন্তর এই জলকে পরিবর্তন করুন। তবে আগের সব জল ফেলে দেবেন না। সেই জল কিন্তু আপনি ঘর মোছার কাজে ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button