মশা থেকে ইঁদুর বা আরশোলা!ঘরের যত পো’কামাকড় সব দূ’র করবে এই ঘরোয়া পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- আরশোলা বা তেলেপোকা, মশা বা মাছি ঘরে থাকা এমন একটি প্রাণী যা আমাদের ঘরের সাথে সাথে স্বা-স্থ্যের প-ক্ষে ক্ষ-তি-কর । কোনো কারণবশত এই তেলে পোকা বা আরশোলা খাবারের মধ্যে পড়ে গেলে বা অন্য কোন উপায়ে খাবারের সাথে মিশে গেলে তার শরীরের পক্ষে ডেকে আনতে পারে চ-রম বি-পদ । নি-মি-ষের মধ্যে পড়তে পারেন আপনি শা-রীরিক অ-সুস্থ-তায়। এর পাশাপাশি অনেকে আবার আরশোলাকে দেখলেই ভ-য় পা-য়।

কিন্তু আরশোলার ঠিকঠাক মতন তাড়ানো যাচ্ছে না বাড়ি থেকে?; কিন্তু এই মুহূর্তে আপনাদের আমি যে দুটি টিপস এর কথা বলছি এর সাহায্যে আপনারা অনায়াসে বাড়ি থেকে তেলে পোকা বা আরশোলা সরিয়ে নিতে পারবেন। বাড়িতে যদি কোন কারনেই ইদুর এর প্রবেশ ঘটে তাহলে তার স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষ-তি-কা-রক । তাই যেনতেন প্রকারে বাড়ি থেকে তাড়াতে হবে । কিন্তু এর উপায় কি?

খুব সহজ পদ্ধতিতে আপনি বাড়ি থেকে তাড়িয়ে ফেলতে পারবেন । প্রথমে আপনাকে চিহ্নিত করতে হবে যে কোন পথে ইদুর আসে । কারণ খুব প্রয়োজন না হলে এরা পথ পাল্টায় না । সে পথের মধ্যে আপনাকে পাউরুটির সাথে রেখে দিতে হবে জিং-ক ফ-স-ফা-ইড । সেটি যখন খাবে তখন তার তৎক্ষণাৎ মৃ-ত্যু হ-বে ।

যদি কোন কারণে আপনার বাড়ি রান্নাঘরে তেলেপোকার উৎপাত বেড়ে যাচ্ছে তাহলে খুব সহজ একটি পদ্ধতি রয়েছে এবং এই পদ্ধতিটি হলো যে তেলাপুকা যেখানে যেখানে ঘুরে বেড়াচ্ছে সেখানে সেখানে ছিটিয়ে দিন লেবুর রস তাহলে দেখবেন আর আসছে না । বাসায় ফুলের টব বা অন্য কোথাও পানি জমে থাকলে মশার প্র-কোপ বাড়ে। সন্ধ্যা নামা’র কিছুক্ষণ আগে ঘরের দরজা-জা’নালা ব’ন্ধ করে দিতে হবে। সকালবেলা ঘুম থেকে উঠে জা’নালা খু’লে দিতে হবে। ঘরে স্যাঁতস্যাতে ভাব থাকলে মশা বেশি হয়।

Back to top button