খরচ বাড়লো ATM থেকে টাকা তোলায়! নতুন বছর থেকেই যেকোনো ব্যাংকের ATM থেকে টাকা তুলতে গেলেই পকেট থেকে খসবে টাকা! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :-বিগত কয়েক দিন আগে SBI-এর তরফে ব্যাংক, এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রেও বড়োসড়ো পরিবর্তন নিয়ে আসা হয়েছিল। এই বছর যেখানে জিরো ব্যালান্স অ্যাকাউন্ট হোল্ডারদের ক্ষেত্রে ব্যাংক ও এটিএম থেকে মাসে সর্বোচ্চ চারবার নিখরচে টাকা তুলতে পারা যেত সেখানে চারবারের অধিক টাকা তুললে বারপ্রতি জিএসটি যুক্ত করে 15 টাকার অধিক চার্জ করা হবে কাস্টমারদের ক্ষেত্রে।

তবে এবার সমস্ত ক্ষেত্রে বাড়ানো হলো এর মূল্য। প্রতিনিয়তঃ বাড়তে থাকায় এই মূল্যবৃদ্ধি তালিকা তে নিজেদের নাম অন্তর্ভুক্ত করলো  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে সম্প্রতি একটি নির্দেশিকা জারি করা হয়েছে এবং এই নির্দেশিকা সমস্ত সরকারি-বেসরকারি এবং গ্রামীণ ব্যাংকের ক্ষেত্রে প্রযোজ্য হবে সে নির্দেশিকা অনুসারে জানানো হচ্ছে যে নতুন বছরের শুরুতে বেড়ে যাচ্ছে এটিএম থেকে টাকা তোলার জন্য চার্জ অর্থাৎ আপনি এটিএম পরিষেবা গ্রহণ করার জন্য প্রতি মাসে ব্যাংক কর্তৃপক্ষকে যে মূল্য দিতেন সেই মূল্য এবার থেকে বেড়ে যাচ্ছে

এই চার্জিং প্রাইসটিকে দীর্ঘ 7 বছর পর অর্থাৎ 2014 সালের পরবর্তীতে 2022 সালে বাড়াচ্ছে আর বি আই। এক্ষেত্রে খরচটি এক টাকা বেড়ে হতে চলেছে 21 টাকা।এই খবর শোনার পর কিছুটা হলেও চিন্তিত হয়ে পড়েছে সাধারণ মানুষেরা।অর্থাৎ আপনি আপনার ব্যাংকের এটিএম থেকে যদি সর্বোচ্চ 5 বার কোন টাকা-পয়সা (সেটা ফিনান্সিয়াল হতে পারে বা ননফিনান্সিয়াল হতে পারে )লেনদেন করেন তাহলে আপনার কাছ থেকে কোনো রকম কোনো টাকা ধার্য করা হবে না ।

কিন্তু এই সীমা অতিক্রম করলেই আপনার কাছ থেকে প্রতি ট্রানজেকশন পিছু 21 টাকা করে ধার্য হবে । প্রসঙ্গত উল্লেখ্য এই 21 টাকা আপনাকে ব্যাংকে গিয়ে জমা করার কোন প্রয়োজন নেই । এটি অটোমেটিকলি আপনার একাউন্ট থেকে কেটে নেওয়া হবে পয়লা জানুয়ারি থেকে চালু হচ্ছে এই নিয়ম ।

Back to top button