বছরের 16,000 টাকা করে পাবে সকল ছাত্র-ছাত্রীরা! নতুন ঘোষণা করল সরকার! কীভাবে করবেন আবেদন? রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- রাজ্যের সমস্ত পড়ুয়াদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আরো একবার একটি নতুন প্রকল্পের সূচনা করলেন । এবং এই প্রকল্পের মাধ্যমে আপনি ১১০০ টাকা থেকে ৩৩ হাজার টাকা পর্যন্ত সরকারি অনুদান পেতে পারেন আপনার পড়াশোনার জন্য । আসুন আমরা জেনে নেব এই স্কলার্শিপ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য অর্থাৎ কোন স্কলারশিপ এর জন্য কত টাকা পাওয়া যাবে এবং কিভাবে আবেদন করবেন তা সম্পূর্ণ তথ্য ।

রাজ্যের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং পশ্চিমবঙ্গ সংখ্যালঘু দপ্তর এর তরফ থেকে এই ধরনের স্কলারশিপ শুরু করা হয়েছে মূলত এই ধরনের স্কলারশিপ কে তিনটি ভাগে ভাগ করা হয়েছে যা নিম্নরূপ

১)প্রি ম্যাট্রিক স্কলারশিপ – প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য।

২)পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ – একাদশ শ্রেণি থেকে Ph.D এর ছাত্রছাত্রীদের জন্য ।

৩)মেরিট কাম মিনস্‌ স্কলারশিপ – টেকনিক্যাল ও প্রফেশনাল কোর্সে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের জন্য।

-:এই স্কলারশিপের আবেদন করার জন্য ঠিক কি কি শর্ত রয়েছে তা আমরা জেনে নেব:-

১) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

২) রাজ্য / কেন্দ্র সরকারের কোনো শিক্ষাবোর্ড / কাউন্সিল / বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত কোনো স্কুল / ইনস্টিটিউশনে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির মধ্যে কোনো একটি শ্রেণিতে অধ্যয়ন করতে হবে।

৩)পূর্ববর্তী চূড়ান্ত পরীক্ষায় অন্ততপক্ষে ৫০% নম্বর বা সমমানের গ্রেড পেয়ে থাকতে হবে। (প্রথম শ্রেণির ক্ষেত্রে প্রযোজ্য নয়)

৪) বার্ষিক পারিবারিক আয় ২ লক্ষ টাকা বা তার চেয়ে কম হতে হবে।

৫) পশ্চিমবঙ্গের বাইরের ইনস্টিটিউটে অধ্যয়নরত শিক্ষার্থীরা প্রি-ম্যাট্রিক বৃত্তির জন্য যোগ্য হবে না।

বিভিন্ন ভাগ অনুযায়ী স্কলারশিপের অনুদানের পরিমাণ বিভিন্ন রয়েছে সেক্ষেত্রে আপনি বার্ষিক ১১০০ টাকা থেকে ৩৩ হাজার টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন ।তার পাশাপাশি আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে ।তাই অবিলম্বে আবেদন করতে বলা হচ্ছে এই রাজ্যে সকল পড়ুয়াদের কে । অনলাইনে আবেদন করতে হবে এবং আবেদন করার জন্য আপনাকে তাদের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে তাদের অফিসিয়াল ওয়েবসাইটটি হল । https://wbmdfcscholarship.org/ -এর মাধ্যমে আবেদন করতে পারবেন। নতুন অবেদনের শেষ তারিখ ১৫.১২.২০২১

Back to top button