নতুন ‘অটল পেনশন যোজনা’। প্রতিমাসে পেয়ে যান 5,000 টাকা করে পেনশন! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- অবসর প্রাপ্ত বয়সে বাসের জীবনে এসে কোনরকম যাতে টাকাপয়সা জনিত অভাবে ভুগতে না হয় তার জন্য প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী বা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি নতুন প্রকল্প চালু করা হয়েছে । যদিও প্রকল্পটির নতুন নয় । কিন্তু নতুন রূপে স্থাপন করা হয়েছে ।

এই প্রকল্প টি যুক্ত করা হয়েছে একাধিক কিছু আধুনিক ফিচারস। এ প্রকল্পের নাম হচ্ছে অটল পেনশন যোজনা । নাম শুনেই বুঝতে পারছেন যে একটি পেনশন প্রকল্প । এবং পেনশন সাধারণত অবসরপ্রাপ্ত মানুষেরা পেয়ে থাকে । এই পেনশনে তরফ থেকে জানানো হচ্ছে যে আপনি মাসে এক হাজার থেকে ৫ হাজার অব্দি পেনশন পেতে পারেন । বিভিন্ন পর্যায়ে বিভিন্ন রকম ভাবে রয়েছে তার পদ্ধতি।

তবে এই পেনশনের আওতায় নিজেকে অন্তর্ভুক্ত করতে চাইলে অর্থাৎ আপনি যদি চান যে আপনার অবসরপ্রাপ্ত জীবনের পর আপনি এই পেনশনের সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন তাহলে অতি অবশ্যই আপনার বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে । অর্থাৎ আপনাকে কর্মরত অবস্থায় কিন্তু এই পেনশন এর জন্য আবেদন করতে হবে । কি কি লাগবে আবেদন করতে তা জানাবার বিস্তারিত এই প্রতিবেদনে ।

এই পেনশন স্কিম নিযুক্ত হবার জন্য কি কি ডকুমেন্ট লাগবে এবং আর কি কি জরুরী সেটা জানানো হলো এই প্রতিবেদনে।

১) নিকটতম ব্যাঙ্কে প্যান কার্ড এবং আধার কার্ডের সেল্ফ-অ্যাটেস্টেড কপি জমা দিতে হবে। এর মাধ্যমে অটল পেনশন যোজনা অ্যাকাউন্ট খোলা যাবে।

২) এই নথি জমা দেওয়ার সময়, আবেদনকারীকে প্যান এবং আধার কার্ডের অরিজিনাল তাঁদের সঙ্গে রাখতে হবে।

৩) এপিওয়াই অ্যাকাউন্ট খোলার সময়ে, বিনিয়োগকারীরা বিভিন্ন রেটে মাসিক পেনশন বেছে নিতে পারবেন। ১,০০০, ২,০০০, ৩,০০০, ৪,০০০ এবং ৫,০০০ টাকার পেনশনের অপশন রয়েছে। বিনিয়োগকারীর পেনশনের রেট এবং অ্যাকাউন্ট খোলার সময়ে বয়সের উপর প্রতিমাসে বিনিয়োগের পরিমাণ নির্ভর করবে।

Back to top button