মাছ ধোয়ার পরও বাসনে আশটে গন্ধ থেকে যায়! এই কয়েকটি ঘরোয়া উপায়ে নিমেষে দূর করুন আশটে গন্ধ!

নিজস্ব প্রতিবেদন: মাছ তৈরির জন্য ব্যবহৃত প্রায় সব পাত্রে দুর্গন্ধ থাকে এবং সেগুলো ঠিকমতো পরিষ্কার না করলে দুর্গন্ধ থেকে যায়। সহজে মাছের আঁশটে গন্ধ বাসন থেকে যেতে চায় না। এমন পরিস্থিতিতে এই গন্ধ দূর করা খুবই জরুরি হয়ে পড়ে। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু উপায়, যার মাধ্যমে আপনি সহজেই মাছের গন্ধ দূর করতে পারবেন বাসন থেকে

মাছ ধোয়ার পর আঁশটে গন্ধ বাসনে, দূর করুন সহজেঃ

১)পাতিলেবুর ব্যবহার

২)ভিনেগারের ভেলকি

৩)কমলালেবুর খোসা

৪)নুনের ব্যবহার

১. পাতিলেবুর ব্যবহারঃ

মাছের গন্ধ দূর করতে লেবু খুবই কার্যকরী। এজন্য পাত্রে কয়েক ফোঁটা লেবুর রস রেখে দিন। এর পর এতে কিছু গরম জল যোগ করে কিছুক্ষণ রাখার পর ভালো করে পরিষ্কার করে নিন। মাছের আঁশটে গন্ধ কয়েক মিনিটের মধ্যেই বাসন থেকে দূর হয়ে যাবে। খাবারের গন্ধ দূর করতেও লেবু ব্যবহার করতে পারেন। এর জন্য আপনি লেবু যুক্ত তরল সাবানও ব্যবহার করতে পারেন।

২. ভিনেগারের ভেলকিঃ

ভিনেগার ব্যবহার করে, আপনি যে কোনো সময় পাত্র উজ্জ্বল করতে পারেন। এর তীব্র গন্ধ সহজেই যেকোনো দুর্গন্ধ দূর করে। মাছের গন্ধ দূর করতেও ব্যবহার করতে পারেন। এজন্য মাছের পাত্রে কয়েক ফোঁটা ভিনেগার দিয়ে রাখুন। কিছুক্ষণ পর সাবান বা তরল দিয়ে পরিষ্কার করুন। এটি ব্যবহার করলে পাত্র থেকে মাছের আঁশটে গন্ধ সহজেই চলে যাবে।

৩. কমলালেবুর খোসাঃ

কমলালেবুর খোসাও এই কাজের জন্য সঠিক জিনিস। আপনার ঘরে যদি কমলালেবুর খোসা থাকে তবে তা ফেলে দেবেন না বরং ভালো করে কোথাও রাখুন যাতে পরে কাজে লাগে। পাত্র থেকে মাছের গন্ধ দূর করতে ওই পাত্রে কমলালেবুর খোসা ও কিছুটা গরম জল দিয়ে কিছুক্ষণ রেখে দিন। কিছুক্ষণ পর জল ঠাণ্ডা হয়ে গেলে পরিষ্কার করুন। আপনি লক্ষ্য করবেন যে পাত্র থেকে মাছের গন্ধ অনুপস্থিত। সুন্দর কমলালেবুর একটা গন্ধ বেরোচ্ছে।

৪. নুনের ব্যবহারঃ

নুন বা লবণের সাহায্যে মাছের গন্ধও দূর করতে পারেন। হ্যাঁ, আপনি যদি শুধুমাত্র খাবারে লবণ ব্যবহার করেন, তাহলে আজ থেকে আপনি এটি ব্যবহার করতে পারেন পাত্র থেকে মাছের গন্ধ দূর করতে। এর জন্য পাত্রে গরম জল ও লবণ দিয়ে কয়েক মিনিট রেখে কিছুক্ষণ পর সাবান বা তরল সাবান দিয়ে পরিষ্কার করুন।

Leave a Comment