মধ্যবিত্তদের মুখে হাসি ফুটিয়ে সস্তা হচ্ছে সোনা! রইল আজকের বাজার মূল্য সহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:- অন্যদিকে পেট্রোল ডিজেল গ্যাস সিলিন্ডারের দাম যেখানে আকাশ ছোয়া । প্রতিনিয়ত বেড়েই চলেছে যার মূল্য সেখানে কিন্তু স্বস্তির নিঃশ্বাস নিতে পারছে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মানুষেরা ।এই জিনিসটির কথা ভেবে সবথেকে জনপ্রিয় একটি ধাতু হচ্ছে সোনা । হলুদ এই ধাতুর মূল্য প্রতিনিয়ত আন্তর্জাতিক বাজারে ওঠানামা করে । এবং এটা বললে খুব একটা ভুল হবে না যে এই হলুদ ধাতুর নাম সারা বছর থাকে ।

তবে সেই সমস্ত ঘটনাকে মিথ্যে প্রমাণ করে দিও পুজোর আগে পুনরায় কমলো সোনার দাম । আমরা দেখেছিলাম যে প্রথমবার যখন লকডাউন জারি হয়েছিল গোটা দেশজুড়ে তখন কিভাবে পতন ঘটেছিল সোনার বাজারে । বিশেষজ্ঞরা মনে করেছিল যে এই লকডাউন পর্ব শেষ হয়ে গেল খুব অল্পসময়ের মধ্যে বৃদ্ধি পাবে সোনার দাম । আগস্ট মাসে রেকর্ড হারে বেড়েছিল এই হলুদ ধাতুর দাম প্রতি ১০ গ্রাম সোনার দাম হয়েছিল প্রায় ৫৮ হাজার টাকা ।

তবে এ বছর শুরু থেকেই কমতে থাকে সোনার দাম লাগাতার সোনার দাম এর প্রথম ঘটার পর রীতিমতো স্বস্তিতে সাধারণ সোনা প্রেমীরা ।কারণ পুজো হোক বা যে কোন অনুষ্ঠানে সব জায়গাতে সোনার গয়না পরার প্রচলন আমরা গোটা ভারতবর্ষে যেন দেখতে পাই । আসুন আমরা এই মুহূর্তে জেনে নেবো কলকাতা এবং তার আশেপাশে এলাকাতে ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দাম কত তার পাশাপাশি জানবো রুপোর দাম ।

বুধবার কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪৮ হাজার টাকা। মঙ্গলবারের তুলনায় এক ধাক্কায় প্রায় ৪০০ টাকা সস্তা হয়েছে সোনা। ২২ ক্যারেট গহনা সোনার প্রতি ১০ গ্রামে দাম দাঁড়িয়েছে ৪৫ হাজার ৫৫০ টাকা। গতকালের তুলনায় যা প্রায় সাড়ে ৩০০ টাকা কম । মঙ্গলবার ২২ ক্যারেট গহনা সোনার দাম ছিল ৪৫ হাজার ৯০০ টাকা। এদিকে ২২ ক্যারেট হলমার্কযুক্ত সোনার দাম ছিল ৪৬ হাজার ২৫০ টাকা। আন্তর্জাতিক বাজারে টানা তিনদিন সোনার দামে পতন হয়েছে। ১০ গ্রামের দাম প্রায় ৪৭ হাজার ৯৫ টাকা। পতন হয়েছে সিলভার ফিউচারের দামেও। কেজি প্রতি ৬৩ হাজার ১৫৬ টাকা দরে বিকোচ্ছে রুপো।

Back to top button