ছাত্র ছাত্রীদের জন্য দারুন সুখবর! প্রতিমাসে সবাই পাবে 5,000 টাকা! স্কলারশিপ জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন: সাধারণ শিক্ষার্থীদের সুবিধার জন্য ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফ থেকে একাধিক স্কলারশিপ চালু করা হয়েছে। অনেকেই হয়তো এই স্কলারশিপ গুলি সম্পর্কে বিস্তারিত জানেন না। যার ফলস্বরুপ এগুলো থেকে বঞ্চিত হয়ে যান। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি রাজ্য সরকারের বিশেষ কয়েকটি স্কলারশিপ সম্বন্ধে। তাহলে আসুন আর দেরি না করে শুরু করা যাক আমাদের এই বিশেষ প্রতিবেদন। আজকে আমরা বলব সীতারাম জিন্দাল স্কলারশিপের কথা। প্রথমেই জানিয়ে রাখি এই স্কলারশিপের কোন নির্দিষ্ট সীমা নেই।

প্রসঙ্গত এই স্কলারশিপ হলো ভারতবর্ষে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনাতে সহায়তা করার জন্য সীতারাম জিন্দাল ফাউন্ডেশন দ্বারা শুরু করা একটি স্কলারশিপ।একাদশ থেকে স্নাতকোত্তর পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা এর সুবিধা ভোগ করতে পারবেন।এছাড়াও ITI কোর্স, ডিপ্লোমা কোর্স, ইঞ্জিনিয়ারিং কোর্স, মেডিসিন কোর্সে এই স্কলারশিপ দেওয়া হয়। সুতরাং যদি আপনি এগুলোর মধ্যে কোন শিক্ষা গ্রহণ করে থাকেন তাহলে অবশ্যই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

এই স্কলারশিপের জন্য সেই সব শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন যাদের বার্ষিক মোট পারিবারিক উপার্জন ৪ লাখ টাকার বেশি হবে না।স্কলারশিপে আবেদনের করার সময় শিক্ষার্থীর বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। স্কলারশিপ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীর বয়স ৩০ বছর পেরিয়ে গেলে স্কলারশিপ বন্ধ হয়ে যায়।

এই ক্ষেত্রে আবেদন করার জন্য বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অফলাইনে আবেদন করতে হয়। সীতারাম জিন্দাল ফাউন্ডেশন -এর ওয়েবসাইট থেকে বিনামূল্যে আবেদন পত্র ডাউনলোড করতে হয়। স্কলারশিপ পেতে গেলে শেষ পরীক্ষার মার্কশীট,এবং কোর্স সংক্রান্ত অন্যান্য কিছু তথ্যাবলীর প্রয়োজন হবে।

Back to top button