মাঝে মাঝে কি ফ্রিজে বরফ জমে যায়? এই গোপন ট্রিকসে মাত্র দশ মিনিটেই করুন সমাধান!

নিজস্ব প্রতিবেদন:- আধুনিক যুগে মানুষের জীবনের উত্তরণের সাথে সাথেই এমন বহু জিনিস এসেছে যা খুব সহজেই আমাদের জীবনযাত্রাকে সহজ করে তুলেছে। এরকমই একটি নিত্য প্রয়োজনীয় জিনিসের মধ্যে অন্যতম হলো রেফ্রিজারেটর। শাকসবজি সংরক্ষণ থেকে শুরু করে ফলমূল এবং বিভিন্ন রান্নাবান্না সংরক্ষণের জন্যই কিন্তু এই জিনিসটি ব্যবহার করা হয়ে থাকে। আজকালকার বেশিরভাগ বাড়িতেই কিন্তু এই রেফ্রিজারেটর ছাড়া কাজ হয় না বলা যায়। কোন কারনে যদি রেফ্রিজারেটর খারাপ হয়ে গিয়ে থাকে তাহলেও কিন্তু মানুষকে তীব্র সমস্যার মুখোমুখি করতে হয়।

তবে ফ্রিজ থাকলেই কিন্তু হলো না। যে কোন জিনিস থাকলে সেই জিনিসটি নিয়ে সমস্যা হওয়াটাও কিন্তু অত্যন্ত স্বাভাবিক। ফ্রিজের বিভিন্ন সমস্যাগুলির মধ্যে অন্যতম হলো এর মধ্যে অত্যন্ত বেশি পরিমাণে বরফ জমে যাওয়া। বিভিন্ন কারণে ফ্রিজের মধ্যে কিন্তু বরফ জমে যেতে পারে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা ফ্রিজের মধ্যে বরফ জমে যাওয়ার কারণ নিয়ে আলোচনা করব। কথাতেই রয়েছে যে কোনো কারণের মধ্যেই কিন্তু সমস্যার সমাধান হয়ে থাকে। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

ফ্রিজে অতিরিক্ত বরফ জমে যাওয়ার কারণ:

পাঠকদের উদ্দেশ্যে বলবো আপনারা প্রথমেই দেখবেন ফ্রিজের ডিপ ফ্রিজের ঠিক নিচে একটি তার থাকে যা থার্মোস্ট্যাট এর সাথে যোগ করা থাকে। এর অপর দিক থাকে ডিপ ফ্রিজের ঠিক নিচের অংশে। এটাকে সাধারণত সেন্সর বলা হয়ে থাকে। যদি কোন কারনে এটা আলাদা হয়ে গিয়ে থাকে তাহলে কিন্তু ফ্রিজের টেম্পারেচার অর্থাৎ তাপমাত্রা সঠিকভাবে মেনটেইন করা সম্ভব হয় না। এটাই মূলত ফ্রিজের মধ্যে বরফ জমে যাওয়ার প্রধান কারণ। কারণ স্বাভাবিকভাবেই তাপমাত্রা যদি সঠিকভাবে মেন্টেন করা না হয়ে থাকে সেক্ষেত্রে কিন্তু ফ্রিজের মধ্যে অস্বাভাবিক ভাবে বরফ জমে যাবে।

সুতরাং যদি আপনারা দেখেন কোন কারনে এই তারটি ডিপ ফ্রিজের নিচের অংশ থেকে আলাদা হয়ে গিয়েছে তাহলে একটু চেষ্টা করে এটাকে সেখানে যোগ করে দিলেই কিন্তু আপনাদের সমস্যার সমাধান হবে। পাশাপাশি অবশ্যই আপনাদের আরো একটি কাজ করতে হবে সেটা হল থার্মোস্ট্যাটের যে সুইচ থাকে সেটাকে অবশ্যই যাচাই করে নেবেন যে সেটি ভালো অবস্থায় আছে কিনা! আপনার ফ্রিজের ভলিউম সব সময় ৩-৫ এর মধ্যে রাখুন আর খাবার ফাঁক ফাঁক করে সাজিয়ে রাখুন। তাহলে বরফ জমা সমস্যা কম হবে।

এছাড়াও আরো একটি কারণে কিন্তু ফ্রিজের মধ্যে বরফ জমতে পারে ফ্রিজের ভিতরে একটা কুলিং ফ্যান থাকে যার কাজ ফ্রিজের ভিতরে বাতাস ছড়িয়ে দেওয়া।যদি কোন কারণে কুলিং ফ্যানের সমস্যা হয়। বা কুলিং ফ্যান জ্যাম হয়ে যায় তাহলে ফ্রিজের ভিতরে আবহাওয়ার বারোটা বেঁজে যায়। ফলে ফ্রিজের ভিতরে বরফ জমে লোড হয়ে যায়।

যদিও এই সমস্যাটা কিন্তু আপনারা কোন রকমের অভিজ্ঞ ব্যক্তির সাহায্য ছাড়া চট করে বুঝতে পারবেন না। সুতরাং থার্মোস্ট্যাট এর সমস্যা না থাকলে অবশ্যই অভিজ্ঞ কাউকে দেখিয়ে নেবেন।এই ধরনের আরো টিপস পাওয়ার জন্য আমাদের পোর্টালের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন। প্রতিবেদনটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করে নিতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button