আপনি কি কড়কনাথ মুরগির ফার্ম খুলে লাভবান হতে চান? সাহায্য করবে রাজ্য সরকার! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমাদের দেশ ভারতবর্ষে মানুষের জীবিকার মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় কৃষি এবং পশু পালন। কৃষিকাজ নানান ধরনের হয়ে থাকে এবং এর থেকে একটা বড় অংশের মানুষ আর্থিক উপার্জন করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আরও একটি বিশেষ চাষ সম্বন্ধে আলোচনা করব।

এই চাষ করে আপনি খুব সহজেই লাভবান হতে পারবেন।সাধারণত দেশী সাধারণ মুরগি আমরা অনেকেই প্রতিপালন করে থাকি। তাহলে বিক্রি করে লাভ খুব একটা খারাপ হয় না। তবে মধ্যপ্রদেশের ছাবুয়ায় কড়কনাথ মুরগি বেশ জনপ্রিয়। এই মুরগি প্রায় হাজার টাকা প্রতি কেজি দরে বিক্রি করা হয়ে থাকে। সাধারণ মানুষের পাশাপাশি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির মতো ব্যক্তিত্বও এই মুরগি প্রতিপালন করেছেন।

এই মুরগি দেখতে একেবারেই কালো হয় এমনকি এই মুরগির রক্ত এবং মাংস দুটিও কালো হয়। এই মুরগিতে আয়রন, প্রোটিন এবং কোলেস্টেরল যুক্ত থাকে। এই মুরগির মাংস ভীষণভাবে উপকারী। শীতকালে চাহিদার ভিত্তিতে এই মুরগির মাংসের দাম প্রায় প্রতি কেজি হাজার থেকে বারোশো টাকা পর্যন্ত হয়ে যায়।

তবে এই মুরগির চাষ এর ধরন সাধারন মুরগির থেকে অনেকটাই আলাদা।। মধ্যপ্রদেশের পাশাপাশি ভারতের অন্যান্য রাজ্যেও আজকাল চাহিদার ওপর ভিত্তি করেই এই মুরগি প্রতিপালন করা হচ্ছে। জানিয়ে রাখি, প্রায় 21 দিন পর এই মুরগির ডিম ফুটে বাচ্চা বের হয়।।তারপর মাত্র 5 থেকে সাড়ে পাঁচ মাসের মধ্যেই মুরগিগুলো বড় হওয়ার পর বিক্রয় যোগ্য হয়ে যায়।

মুরগি গুলিকে বাজারজাত করার পর আপনি চেষ্টা করলেই প্রায় লক্ষাধিকের বেশি টাকা উপার্জন করতে পারেন খুব সহজেই। এই ব্যবসার ক্ষেত্রে প্রায় আপনাকে 50 হাজার টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হতে পারে। তবে এই বিনিয়োগ করার জন্য কিছু বিশেষ ক্ষেত্র রয়েছে। ব্যাবসায়িক বুদ্ধি প্রয়োগ করে সেই জিনিস গুলো অবশ্যই মাথায় রাখতে হবে।

Back to top button