আপনি কী জানেন জোনাকি পোকায় আলো জ্বলে কেন? জানুন ৯৯% মানুষের না জানা এই তথ্য!

নিজস্ব প্রতিবেদন:- মেঘ মুক্ত অমাবস্যার রাতে ঘাসের উপর বসে প্রেমিকার সঙ্গে প্রেমালাপ কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা, সাথে চন্দ্রবিহীন আকাশে তারার ঝিকিমিকি আর সাথে জোনাকি পোকার আলো-সবমিলিয়ে এক মায়াময় পরিস্থিতির সৃষ্টি করে। হাতের মুঠোর মধ্যে জোনাকিকে আলতো করে ধরে তার আলোর সৌন্দর্যকে অনুভব করা,

তারপর তাকে মুক্ত করে দেবার পর উড়ে যেতে দেখার মধ্যে এমন এক অনাবিল আনন্দ আছে যা ভাষায় প্রকাশ করা এক প্রকার অসম্ভব। তবে কখনো কি ভেবে দেখেছেন জোনাকি পোকার পিছনে আলো জ্বলে কেন? আসলে জোনাকি পোকার দেহ থেকে লুসিফেরিন (Luciferin) নামক একটি কেমিক্যাল নিঃসৃত হয়। এই লুসিফেরিন যখন অক্সিজেনের (Oxygen) সংস্পর্শে আসে তখনই আলো জ্বলে ওঠে।

দেহের মধ্যেই এই আলো জ্বলে ওঠাকে বলা হয় বায়োলুমিনেন্স (Bioluminescence)। বাতাসে অক্সিজেনের পরিমাণ বেশি থাকলে আলো বেশি জোরে জ্বলবে, আর অক্সিজেন কম থাকলে কম আলো জ্বলবে।এছাড়াও জোনাকির আলোর একটি অদ্ভুত বৈশিষ্ট্য আছে। আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন যে, জোনাকির শরীর থেকে যে আলোর সৃষ্টি হয়, তা থেকে কিন্তু কোনরকম তাপ উৎপন্ন হয় না।

আসলে জোনাকি পোকার আলোক শক্তি সম্পূর্ণ রাসায়নিক। তাই কোনো রকম তাপশক্তি উৎপন্ন হওয়ার সম্ভাবনাই থাকে না। তাই জোনাকির এই আলোকে ‘ঠান্ডা আলো’ বলে অভিহিত করা হয়। জোনাকির এই আলো মূলত তাদের প্রজননের ক্ষেত্রে সাহায্য করে।

জোনাকির প্রজাতি হয়ে থাকে। এর মধ্যে কিছু প্রজাতির পুরুষ জোনাকি স্ত্রী জোনাকিকে এই আলো জ্বেলে আকর্ষণ করে।

Back to top button