দিতে হবে না রোদে! খুব সহজ এই ঘরোয়া উপায়ে মাত্র দুদিনেই বাড়িতেই বানিয়ে নিন চাল কুমড়োর মোরব্বা!

নিজস্ব প্রতিবেদন:- মোরব্বা খেতে ভালোবাসেন না এরকম মানুষ হয়তো খুব বেশি লক্ষ্য করা যাবে না। আগেকার দিনে তো প্রায় প্রত্যেক বাড়িতেই কমবেশি মোরব্বা তৈরি করা হতো। তবে এখন সময়ের পরিবর্তনের সাথে সাথেই কিন্তু মানুষের এই সমস্ত শখও কোথায় যেন চলে গিয়েছে। ব্যস্ততার ভিড়ে এখন আর মানুষের এই সমস্ত জিনিস বানানোর খুব একটা সময় হয় না। তবুও অনেকেই কিন্তু কম-বেশি এ সমস্ত জিনিস আজকাল বাড়িতে ট্রাই করার চেষ্টা করেন। তাই এখনো যদি কেউ মোরব্বা বানাতে চান তবে কোনোভাবেই কিন্তু এই প্রতিবেদনটি মিস করবেন না। বাজার থেকে মোরব্বা না কিনে আপনারা কিন্তু সহজেই এভাবে বাড়িতে চালকুমড়োর মোরব্বা বানিয়ে নিতে পারেন।

মোরব্বা তৈরীর পদ্ধতি:
মোরব্বা তৈরির জন্য আপনাদেরকে প্রথমেই কয়েকটি উপকরণ একত্র করে নিতে হবে। এই উপকরণ গুলি হল —
১) চাল কুমড়ো ২ কিলো
২) চুন ২ চামচ এবং
৩) এক কিলো চিনি

চালকুমড়োর মোরব্বা তৈরির পদ্ধতি:

মোরব্বা তৈরীর জন্য প্রথমেই আপনাদের চাল কুমড়ো দুটি ভাগে কেটে নিতে হবে। তারপর এর মাঝখানের অংশটাকে গোল করে কেটে ফেলে দিন। প্রথম ছবিটা আপনারা যে রকম ভাবে দেখতে পাচ্ছেন ঠিক তেমনভাবেই কিন্তু করতে হবে। এবারে ভালো করে খোসা ছাড়িয়ে চালকুমড়ো গুলিকে চৌকো করে কেটে নিতে থাকুন।

এবার এটি বড় বাটিতে আপনাদের পরিমাণ মতন জল নিয়ে নিতে হবে। জলের মধ্যে দুই চামচ পরিমাণ চুন মিশিয়ে দিন। তারপর এই চুন মেশানো জলে মোটামুটি ১২ ঘন্টা সময় পর্যন্ত আপনাদের চালকুমড়ো ভিজিয়ে রেখে দিতে হবে।

নির্ধারিত সময় পর জল থেকে চাল কুমড়ো গুলিকে তুলে পরিষ্কার ভালো জলে ধুয়ে ফেলুন। পরবর্তী ধাপে গ্যাসে বড় একটি পাত্র বসিয়ে আপনাদের জল ফুটিয়ে নিতে হবে। এই চাল কুমড়ো গুলিকে ফুটন্ত জলে দিয়ে মোটামুটি কুড়ি মিনিট সময় পর্যন্ত সেদ্ধ করে নিন। তারপর ঝাঁজরির নিয়ে চাল কুমড়োগুলি থেকে আপনাদের ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। এবার আপনারা একটি বড় সসপ্যান নিয়ে তার মধ্যে মোটামুটি এক কিলো পরিমাণ চিনি ঢেলে দিন। এরমধ্যে দুই থেকে তিন গ্লাস পরিমাণ জল মিশিয়ে দিন।

ভালো করে এবারে আপনাদের চিনি ফুটিয়ে নিতে হবে। চিনি ফুটে গেলে সিরা তৈরি হয়ে যাবে। তারপর এরমধ্যে সমস্ত চাল কুমড়ো গুলিকে ঢেলে দিন এবং মোটামুটি দশ থেকে কুড়ি মিনিট সময় পর্যন্ত ভালো করে ফোটাতে থাকুন। এভাবে ফুটিয়ে নেওয়ার পর গ্যাস থেকে আবারো পাত্রটি নামিয়ে বারো ঘন্টা সময় পর্যন্ত সাধারণভাবে এটাকে রেখে দিতে হবে। ১২ ঘণ্টা পর আবার গ্যাসে এটাকে ১০ থেকে ১৫ মিনিট ফোটান। এরপর আপনাদের একটা একটা করে চাল কুমড়ো তুলে জালিতে রেখে দিতে হবে।

এই অবস্থাতে ফ্যানের নিচে যদি আপনারা বেশ কয়েক ঘন্টা পর্যন্ত এগুলি রেখে দিতে পারেন তাহলেই তৈরি হয়ে যাবে মোরব্বা। মোরব্বা কিন্তু একদিনে তৈরি করেই আপনাকে খেতে হবে এরকম কোন মানে নেই। বেশ কিছুদিন পর্যন্ত আপনারা মোরব্বা কাচের জারে সহজেই সংরক্ষণ করে রাখতে পারেন। চালকুমড়ো ছাড়াও কিন্তু আরো বেশ কয়েক রকমের ফল দিয়ে মোরব্বা তৈরি করা যেতে পারে। আপনাদের এই মোরব্বা রেসিপি কেমন লাগলো তা অবশ্যই কমেন্টবক্সে জানাতে ভুলবেন না। অন্য কোন রেসিপি জানতে চাইলে সেটাও আমাদের সঙ্গে কমেন্ট বক্সে শেয়ার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button