দোকান থেকে না কিনে যেভাবে বাড়িতেই বানাবেন এলোভেরা জেল, যার কার্যক্ষমতা হাজার গুন বেশি, রইলো পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন :- গানের লাইনে আছে ” ত্বকের যত্ন নিন ” অতএব ত্বকের যত্ন নেওয়া খুব দরকার। আমাদের মধ্যে অনেকেই থাকেন যারা শরীর এবং স্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন । নিয়মিত খাবার দাবার থেকে শুরু করে ঘুম থেকে ওঠা এবং সারাদিনে যাবতীয় কাজ কর্মের রুটিন টা অক্ষরে অক্ষরে মেনে চলে। এর পাশাপাশি ত্বকের যত্ন নিয়ে থাকেন অনেকে। তার জন্য বাজার থেকে বিভিন্ন নামিদামি ক্রিম ব্যবহার করে থাকে। কেউ কেউ আবার রীতিমতো প্রতি সপ্তায় দৌড়ায় পার্লার । তবে এই মুহূর্তে আপনাদের সঙ্গে যেটা বলতে চলেছি তার জন্য আপনাকে কিনতে হবে না দামি ক্রিম যেতে হবে না পার্লারে ।

আমরা জানি অ্যালোভেরা জেল একটি উপকারী জেল ত্বকের ক্ষেত্রে । যা নিমিষে ত্বকে কালো ভাব ,উজ্জ্বলতার হ্রা-স বা দা-গ দূর করতে সাহায্য করে। এছাড়াও ত্বকের ব-য়স জ-নিত কা-রণে যে ছা-প সেটিও দূর করে থাকে আলোভেরা জেল। অতএব অ্যালোভেরা জেল অত্যন্ত উপকারী ত্বকের ক্ষেত্রে। কিন্তু এটি বাজারে কিনতে গেলে অনেকটা দাম পড়ে যায় এবং শুদ্ধতা নিয়েও সং-শয় থাকে।

কিন্তু আপনি যদি এটি বাড়িতে বানান তাহলে শুদ্ধতা নিয়ে থাকবেন আর সং-শয় আর দাম নিয়ে ভাবতে হবে না। চলুন দেখে নেয়া যাক কিভাবে অ্যালোভেরা জেল বানানো যায়। প্রথমে আগের দিন রাত্রে ৬ থেকে ৭ টি অ্যালোভেরা পাতা কে-টে রাখবেন। এবং পরদিন সকাল এ ভালো করে জলে ধুয়ে সেই পাতা-গু-লি কে ভাল করে মিক্স করে নেবেন । অর্থাৎ মিক্সার দিয়ে ভালো করে পেস্ট করে নেবেন এবং সেখান থেকে যে জেল বেরোবে সেটা ছাঁকনির মাধ্যমে এলটি পাত্রে রাখুন ।

এরপর ওই জেলের মধ্যে দুই থেকে তিন ফোঁটা গ্লিসারিন যোগ করুন এবং তার সাথে বাজারে খুব অল্প পরিমাণ দামে কিনতে পাওয়া যায় ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে দিন। মিশ্রনটিকে ভালোভাবে নাড়তে থাকুন এবং ঘণ্টা দুয়েকের জন্য ফ্রিজের মধ্যে রেখে দিন। দু’ঘণ্টা পর আপনি নিজেই দেখতে পারবেন বাজার থেকে কিনে আনা অ্যালোভেরা জেল এর থেকে অনেকগুলো খাঁটি আপনার বাড়ি তৈরি এই জেল যা আপনি নিয়মিত ত্বকের যত্নের ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন ।

Back to top button