কাঁচা আম দিয়ে বাড়িতেই দারুণ এই পদ্ধতিতে মুরগির পাতলা ঝোল রান্না করলে স্বাদ হয় দারুণ!

নিজস্ব প্রতিবেদন :- শত ব্যস্ততার মধ্যেও আমরা কিন্তু খেতে ভুলি না । এবং প্রতিদিনের নতুন নতুন খাবারের উদ্ভব ঘটে চলেছে । একই জিনিস কে বিভিন্ন রকম ভাবে পরিবেশন করা হচ্ছে । কিছুটা থাকছে তার মধ্যে নতুনত্ব । তাই সেই সমস্ত নতুন খাবার গু-লি ও জনপ্রিয় হয়ে উঠেছে প্রত্যেকের কাছে । ঠিক তেমনি আজকে অভিনব এক রেসিপির কথা আপনাদেরকে বলতে এসেছি যেটি খুব অল্প সময়ে বানানো যাবে এবং এর স্বাদ হবে অতুলনীয়।

মানুষ আর যায় খেতে পছন্দ করুক বা না করুক চিকেন খেতে কিন্তু যথেষ্ট পরিমাণে বেশি পছন্দ করেন । তাই প্রতিনিয়ত বাজারে চিকেনের বিভিন্ন ধরনের রেসিপি সামনে উঠে আসছে । তার পাশাপাশি এই গ্রীষ্মকালে এই রেসিপিটি আপনি চেষ্টা করলে অবশ্যই হাতেনাতে ফল পাবেন । কারণ আমরা জানি গ্রীষ্মকালে যতটা সম্ভব হালকা ধরনের খাবার খেতে হয় । কিন্তু মন চায় আবার চিকেন খেতে । এই দুটি উপায়ে কথা মাথায় রেখে এই রেসিপিটি বানানো হয়েছে । আমি এই মুহূর্তে চিকেন এর যে রেসিপি-এর কথা বলতে চলেছি সেখানে ব্যবহৃত হবে আম ।

আপনি ঠিক শুনেছেন । আম দিয়ে চিকেন রান্না এর আগে হয়তো আপনারা কখনো খাননি । তবে এটি আপনি নিজের বাড়িতে একবার চেষ্টা করে দেখতে পারেন । নি-রাশ হবেন না কথা দিলাম । প্রথমে একটি ব্লেন্ডারে আদা লঙ্কা পেঁয়াজ একটি পেস্ট তৈরি করে নিতে হবে । এরপর একটি কড়াই মধ্যে দুই টেবিল চামচ সর্ষের তেল দিয়ে গ-রম করতে হবে । তারপর তার মধ্যে দিতে হবে আগে থেকে কে-টে রাখার ছোট ছোট পেঁয়াজ ও মসলাটি ।

এরপর সেটিকে ভালো মতন করতে হবে এবং তার মধ্যে দিতে হবে আগে থেকে ছোট ছোট করে রাখা চিকেনের অংশগু-লি । তারপর মসলা ও চিকেন কে ভালো করে মেশাতে হবে এবং পাঁচ থেকে সাত মিনিটের জন্য ঢাকা দিয়ে সেদ্ধ হতে হবে । সেদ্ধ হয়ে যাওয়ার পর তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে কেটে রাখা কাঁচা আমের টুকরোগু-লি । তারপর তার মধ্যে এক গ্লাস পরিমাণ জল দিয়ে ফুটতে দিতে হবে প্রায় ৩-৪ মিনিটে ধরে । তাহলে তৈরি হয়ে যাবে চিকেন এর রেসিপি ।

Back to top button