বাড়িতে দারুন গো-প-ন কায়দায় মান কচু দিয়ে চিকেন রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে অনেকেই ভোজন রসিক হয় । অর্থাৎ তাদের খাবার অত্যন্ত প্রিয় হয় । রাস্তাঘাটে যেকোনো জায়গায় বেরোলে যে জিনিসটি তারা ভুলে না সেটি হলে খাবার । এই সেই সমস্ত খাবার বা ভোজন রসিক মানুষদের জন্য একটি সুসংবাদ । কারণ আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমি এমন এক ধরনের রেসিপি আপনাদের সামনে নিয়ে এসেছি যা অন্যান্য বাকি সমস্ত রান্নার স্বাদ কে টে-ক্কা দে-বে । আপনি নিশ্চয়ই ভাবছেন যে আমি এই মুহূর্তে কোন খাবার রান্নার কথা বলতে চলেছি? জানাবো আপনাদের বিস্তারিত ।

ছোট অনুষ্ঠান বাড়ি হোক বা বাড়ির খাবারের পরিবেশন করতে পারেন মিলবে অনেকখানি প্রশংসা । সময় খুব কম লাগে তার পাশাপাশি খুব অল্প ব্যয় করা সম্ভব । তাই এরপর থেকে জলখাবার জনিত বা দুপুরের কোন সমস্যা থাকলে এটি আপনি বাড়িতে তৈরি করে পরিবেশন করতে পারেন অনায়াসে । প্রতিদিন বিভিন্ন ধরনের সুস্বাদু রান্না খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। আর সেটা যদি হয় চিকেনের কোনও পদ, তাহলে তো কথাই নেই! চিকেন খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।

তাই, আজ আমরা আপনার জন্য আজকে নিয়ে এসেছে এমন এক ধরনের রেসিপি যেটি অন্যান্য চিকেনের থেকে যথেষ্ট পরিমাণে আলাদা । উপকরণ হিসেবে লাগবে ৫০০ গ্রাম চিকেন , পেঁয়াজ কুচি এক বাটি , হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ধনে গুঁড়ো আদা রসুন পেস্ট ,১ টেবিল চামচ লঙ্কা কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি , ১ চা চামচ লেবুর রস ১ চা চামচ ঘি ৪টা এলাচ ও লবঙ্গ । ১টা দারুচিনি দুটো তেজপাতা, হাফ টেবিল চামচ গরম মশলা গুঁড়ো ১ চা চামচ কাসৌরি মেথি স্বাদমতো নুন পরিমাণমতো সাদা তেল ।

প্রথমে কড়াইয়ে মধ্যে কিছুটা পরিমাণ সরষের তেল দিতে হবে এবং তার মধ্যে দিতে হবে দুই থেকে তিনটি কাঁচালঙ্কা । তারপর আদাবাটা রসুনবাটা টমেটোকুচি ও কচু বাটা যোগ করে দিতে হবে তার মধ্যে এবং সমস্ত উপকরণ গু-লি কে ভাল করে নাড়তে হবে । প্রসঙ্গত উল্লেখ্য আগে থেকেই চিকেন গু-লিকে মেরিনেট করে রাখতে হবে ঘন্টাখানেকের জন্য ।

এরপর যখন মসলা সম্পূর্ণ রকম ভাবে কষা হয়ে যাবে তখন তার মধ্যে যোগ করে দিতে হবে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেনের অংশ-গু-লিকে । তারপর ভালো করে চিকেন মশলা কে নাড়তে হবে । এবং সবশেষে সামান্য পরিমান জল দিয়ে ঢাকা দিয়ে রেখে দিতে হবে কিছুক্ষণ । তাহলে একদম লাগো লাগো তৈরি হয়ে যাবে চিকেন মাসালা ।

Back to top button