প্রতিদিন মাত্র 7 টাকা করে জমা করে পান 5000 টাকা পেনশন প্রতি মাসে! কেন্দ্র সরকারের নতুন পেনশন যোজনা! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা প্রত্যেকেই শেষ জীবনে এসে সুখে স্বাচ্ছন্দে জীবন-যাপন করতে চাই। সারা জীবন ধরে যে টাকা আমরা উপার্জন করেছি সেই টাকা সঞ্চয় এর পাশাপাশি আমরা চাই যে প্রতি মাসে যেন নির্দিষ্ট পরিমাণের টাকা আমাদের হাতে আসুক এবং এটিই একমাত্র সম্ভব পেনশনের মাধ্যমে। অনেকেই অসংগঠিত শ্রমিক থাকেন যারা পেনশন পান না। কিন্তু এবার থেকে সরকারের চালু করা এই প্রকল্পের আওতায় নিজেকে আনতে পারলে আপনি পেনশন পাবেন প্রতিমাসে।

তাও আবার পাঁচ হাজার টাকা করে কিভাবে? আসুন জেনে নিন। এই পেনশনে তরফ থেকে জানানো হচ্ছে যে আপনি মাসে এক হাজার থেকে ৫ হাজার অব্দি পেনশন পেতে পারেন। বিভিন্ন পর্যায়ে বিভিন্ন রকম ভাবে রয়েছে তার পদ্ধতি। তবে এই পেনশনের আওতায় নিজেকে অন্তর্ভুক্ত করতে চাইলে অর্থাৎ আপনি যদি চান যে আপনার অবসরপ্রাপ্ত জীবনের পর আপনি এই পেনশনের সুযোগ-সুবিধা উপভোগ করতে পারবেন তাহলে অতি অবশ্যই আপনার বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।

অর্থাৎ আপনাকে কর্মরত অবস্থায় কিন্তু এই পেনশন এর জন্য আবেদন করতে হবে। যত কম বয়সে এই যোজনার সঙ্গে যুক্ত হবেন তত বেশি লাভবান হবেন ৷ যদি কোনও ব্যক্তি ১৮ বছর বয়সে এই যোজনায় ইনভেস্ট করা শুরু করেন এবং ৬০ বছর বয়সের পর ৫০০০ টাকা পেনশন পেতে চান তাহলে মাসে ২১০ টাকা ইনভেস্ট করতে হবে ৷

অর্থাৎ এই যোজনায় প্রতিদিন ৭টাকা করে জমা করে প্রতি মাসে পেয়ে যাবেন ৫০০০ টাকা৷ মাসে ১০০০ টাকা পেনশনের জন্য কেবল ৪২ টাকা জমা করতে হবে মাসে ৷ ২০০০ টাকার জন্য ৮৪ টাকা, ৩০০০ টাকার জন্য ১২৬ টাকা এবং ৪০০০ টাকার জন্য ১৬৮ টাকাএমনকি আপনি জানলে অবাক হবেন যে ইনকাম ট্যাক্স দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যাবে এই যোজনার ক্ষেত্রে ।

Back to top button