ফের দুর্যোগের কালো মেঘ বাংলার ওপর! জোড়া নিম্নচাপের সঙ্গে কাঁধ মেলাচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা! সতর্ক করলো আবহাওয়া দপ্তর!

নিজস্ব প্রতিবেদন:-একনাগাড়ে একটানা বৃষ্টিপাতের ঘটনা আমরা দেখেছিলাম বর্ষাকালে। মূলত এই বছর ব্যাপক পরিমাণে একের পর এক নিম্নচাপ সৃষ্টি হওয়ার জন্যই এই ঘটনার সাক্ষী থাকতে পেরেছিলাম আমরা ।কিন্তু বর্ষা বিদায় হয়ে গেছে বহুদিন হলো ।তার সাথে সাথে বিদায় নিয়েছে বৃষ্টি রাজ্যের বুক থেকে ।

কারণ সময় শীতকাল বেশ ফুরফুরে হাওয়া এবং রুক্ষ শুষ্ক একটা ভাব বিরাজ করে আমাদের চারিপাশে। কিন্তু আলিপুর আবহাওয়া দপ্তর যাচ্ছে পুনরায় 3 ডিসেম্বর এর পর বৃষ্টি শুরু হতে পারে মোটা ভারতবর্ষজুড়ে।যখন ধান পাকতে শুরু করেছিল তখন বৃষ্টিপাতে দেখা পাওয়া গেছিল । যার ফলে প্রচুর জমির ধান নষ্ট হয়ে গিয়েছিল ।

এখন শীতকালে আলু চাষ করার সময় ঝুরঝুরে মাটিতে আলু চাষ হয়। কিন্তু এই অবস্থায় যদি বৃষ্টিপাত দেখা যায় তাহলে আলুর ব্যাপক ক্ষতি হবে। প্রভাব পড়বে বাজারে মএমনকি মূল্য বৃদ্ধির আশঙ্কা রয়েছে প্রবল পরিমাণে। কিন্তু কেন বৃষ্টিপাত হবে? এ ব্যাপারে প্রশ্ন করছে অনেকে। তার কারণ হচ্ছে কাশ্মীর থেকে আসে পশ্চিমী ঝঞ্জা এবং বঙ্গোপসাগর উপর তৈরি হয় নিম্নচাপ।

এই মুহূর্তে কলকাতার তাপমাত্রা প্রায় 17 ডিগ্রী সেন্টিগ্রেড এবং বোলপুরে তাপমাত্রা প্রায় 15 ডিগ্রী সেন্টিগ্রে ড। আগামী দুই-তিন দিন এরকম ঠান্ডা অনুভব করতে পারবে রাজ্যবাসী ।কিন্তু তারপর হঠাৎ করে উধাও হয়ে যাবে ঠান্ডা। নেমে আসবে বৃষ্টি। দক্ষিণ আন্দামান সাগরে আগামী 30 তারিখ একটা নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও বঙ্গোপসাগরে নিম্নচাপ এর সম্ভাবনা রয়েছে। আগামী 3 ডিসেম্বর এর পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কাশ্মীরের দিক থেকে একটি পশ্চিমী ঝঞ্ঝার আগমন ঘটতে চলেছে ‌ । যার ফলে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়াও আরব সাগরের একটি নিম্নচাপ আসতে চলেছে এই নিম্নচাপের প্রভাবে উত্তুরে হাওয়া দুর্বল হবে এবং যে উত্তুরে হাওয়া পশ্চিমবঙ্গে আসার কথা সেই হাওয়া আরব সাগরের দিকে চলে যাবে। এর ফলে বৃষ্টিপাত এর ঘটনা পরিলক্ষিত হবে।

Back to top button