ছোট বা বড়ো সবার হবে পছন্দ! খুব সহজ এই ঘরোয়া উপায়ে বানিয়ে দেখুন দারুণ টেস্টি ও মুচমুচে পেঁয়াজের পকোড়া!

নিজস্ব প্রতিবেদন:- বৃষ্টির দিনগুলিতে গরম গরম চায়ের সাথে পকোড়া খেতে কিন্তু খুবই ভালো লাগে। করোনা আবহে আজকাল অনেকেই কিন্তু বাইরের খাবার খাওয়া বন্ধ করে দিয়েছেন। তাই স্বাভাবিকভাবেই হয়তো সময় সময় প্রয়োজনীয় জিনিসগুলি আমরা আর কিনে খেতে পারছি না। তবে বৃষ্টির দিনে একটু চায়ের সাথে গরম গরম তেলেভাজা না হলে কিন্তু একেবারেই ভালো লাগেনা। আলুর চপ বা বেগুনি কিন্তু আমরা প্রায় সময় খেয়ে থাকি। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সঙ্গে শেয়ার করে নিতে চলেছি পেঁয়াজের পকোড়া তৈরির রেসিপি। খুব সহজ পদ্ধতিতে আপনারা এটি বাড়িতে তৈরি করে নিতে পারবেন।

পেঁয়াজের পকোড়া তৈরির রেসিপি:

১) পকোড়া বানানোর শুরুতেই আপনাদের কিন্তু পরিমাণ মতন পেঁয়াজ নিয়ে নিতে হবে। তারপর ভালো করে পেঁয়াজের খোসা ছাড়িয়ে দিন। এরপর লম্বা লম্বা করে আপনাদের পেঁয়াজ কেটে নিতে হবে। হাত দিয়ে কিছুক্ষণ ভালো করে পেঁয়াজ স্ম্যাস করে নিতে হবে যাতে এর মধ্যে থাকা জল বেরিয়ে যায়।

এবার কিছুক্ষণ ঢেকে এটাকে রেখে দিন। মোটামুটি ১০ মিনিট পর ঢাকনা খুলে এর মধ্যে চিরে রাখা কাঁচা লঙ্কা, সামান্য পরিমাণে ধনেপাতা, জোয়ান, সামান্য হলুদ গুঁড়ো, এক চা চামচ পরিমাণ লাল লঙ্কার গুঁড়ো, কিছুটা পরিমাণ গরম করে নেওয়ার রান্নার তেল দিয়ে দিতে হবে। এবার একটি চামচের সাহায্যে সমস্ত উপকরণ গুলি কে ভাল রকম ভাবে মিশিয়ে নিন।

২) দ্বিতীয় ধাপের শুরুতেই আপনাদের এই মিশ্রণের মধ্যে অল্প অল্প করে বেসন যোগ করে নিতে হবে। তারপর ভালো করে মিশিয়ে ফেলুন। এই পর্যায়ে কিন্তু কোন রকমের জল ব্যবহার করার প্রয়োজন নেই। তারপর মুঠো মুঠো করে নিয়ে কড়াইতে তেল গরম করে আপনাদের এগুলিকে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেল পেঁয়াজের পাকোড়া।

এবার আপনাদের অবশ্যই পকোড়া খাওয়ার জন্য চাটনি বানিয়ে নিতে হবে।

পেঁয়াজের পকোড়া খাওয়ার জন্য চাটনি বানানোর পদ্ধতি:

১) আপনাদের প্রথমেই এক থেকে দেড় কাপ পরিমাণ ধনেপাতা নিয়ে নিতে হবে। এর সঙ্গে যোগ করে দিন প্রায় সমপরিমাণ পুদিনা পাতা কিছুটা পরিমাণ কাঁচা লঙ্কা আর এক থেকে দুই ইঞ্চি পরিমাণ আদা। এছাড়াও এর মধ্যে দিতে হবে লেবুর রস, সামান্য পরিমাণে জিরে, স্বাদমতো লবণ, কালো লবণ এবং মোটামুটি দুই চামচ পরিমাণ দই। তারপর ভালোভাবেই উপকরণ গুলিকে মিক্সির সাহায্যে বেটে নিন।

২) এরপর এই বেটে নেওয়া মিশ্রণের মধ্যে আপনাকে আরো কিছুটা পরিমাণ দই ঢেলে দিতে হবে। তারপর ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে নিলেই কিন্তু তৈরি হয়ে যাবে এই চাটনি।

এটা কিন্তু লাইট শেডের চাটনি। শুধুমাত্র পেঁয়াজের পাকোড়া নয় অন্যান্য অনেক তেলেভাজার সাথেও কিন্তু এটা খেতে খুবই ভালো লাগবে।

Back to top button