বাড়িতে দারুন গো-প-ন কায়দায় ‘চিকেন মহারানী’ রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত, রইলো স্টেপ বাই স্টেপ পদ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন :- আমাদের মধ্যে অনেকেই ভোজন রসিক হয় । অর্থাৎ তাদের খাবার অত্যন্ত প্রিয় হয় । রাস্তাঘাটে যেকোনো জায়গায় বেরোলে যে জিনিসটি তারা ভুলে না সেটি হলে খাবার । এই সেই সমস্ত খাবার বা ভোজন রসিক মানুষদের জন্য একটি সুসংবাদ । কারণ আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমি এমন এক ধরনের রেসিপি আপনাদের সামনে নিয়ে এসেছি যা অন্যান্য বাকি সমস্ত রান্নার স্বাদ কে টে-ক্কা দে-বে । আপনি নিশ্চয়ই ভাবছেন যে আমি এই মুহূর্তে কোন খাবার রান্নার কথা বলতে চলেছি? জানাবো আপনাদের বিস্তারিত ।

ছোট অনুষ্ঠান বাড়ি হোক বা বাড়ির খাবারের পরিবেশন করতে পারেন মিলবে অনেকখানি প্রশংসা । সময় খুব কম লাগে তার পাশাপাশি খুব অল্প ব্যয় করা সম্ভব । তাই এরপর থেকে জলখাবার জনিত বা দুপুরের কোন সম-স্যা থাকলে এটি আপনি বাড়িতে তৈরি করে পরিবেশন করতে পারেন অনায়াসে । প্রতিদিন বিভিন্ন ধরনের সুস্বাদু রান্না খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। আর সেটা যদি হয় চিকেনের কোনও পদ, তাহলে তো কথাই নেই! চিকেন খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তাই, আজ আমরা আপনার জন্য আজকে নিয়ে এসেছে এমন এক ধরনের রেসিপি যেটি অন্যান্য চিকেনের থেকে যথেষ্ট পরিমাণে আলাদা । এই রেসিপির নাম হল রেশমি চিকেন মহারানী।

উপকরণ হিসেবে লাগবে ৫০০ গ্রাম চিকেন লেগ পিস, পেঁয়াজ কু-চি এক বাটি ,১০টা কাজুবাদাম ,টক দই ৫০ গ্রাম, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ধনে গুঁড়ো আদা রসুন পেস্ট ,১ টেবিল চামচ লঙ্কা কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি , ১ চা চামচ লেবুর রস ১ চা চামচ ঘি ৪টা এলাচ ও লবঙ্গ । ১টা দারুচিনি দুটো তেজপাতা, হাফ টেবিল চামচ গরম মশলা গুঁড়ো ১ চা চামচ কাসৌরি মেথি স্বাদমতো নুন পরিমাণমতো সাদা তেল ।

প্রথমে একটি শুকনো কড়াইয়ে এক চামচ ধনে এক চামচ এবং হাফ চামচ মৌরি ভালো রকম ভাবে ভেজে নেবো । ভাজা হয়ে গেলে সেটিকে ব্লে-ন্ডারে গুড়ো করে নেব এবং অন্য একটি পাত্রে সরিয়ে রাখব । এবং ব্লেন্ডারে কিছুটা পরিমাণ কাজুবাদাম শুকনো বাদাম ও এক চামচ এর মতন টক দই নিয়ে এবং সামান্য পরিমাণ অর্থাৎ তিন থেকে চারটি কাঁচালঙ্কা নিয়ে ভালো রকম ভাবে একটি পেস্ট তৈরি করে নেব।

এবার কড়াইয়ে মধ্যে সাদা তেল দিয়ে দেব এবং তার মধ্যে দিয়ে দেবো একটি তেজপাতা এক বাটি বা একটি পেঁয়াজ কুচি সামান্য পরিমাণ হলুদ লঙ্কাগুঁড়ো । এই অবস্থায় চিকেনের পিস গু-লিকে তার মধ্যে দিয়ে দেব এবং মসলার সাথে ভালো রকম ভাবে নাড়তে থাকবো। বেশ কিছুক্ষণ নাড়ার পর পর তার মধ্যে দিয়ে দেবো আগে থেকে তৈরী করে রাখা কাজুবাদাম এর মিশ্রণটি এবং তার ওপর দিয়ে দেবো গরম মসলার গুঁড়ো । যেটি আমরা আগে তৈরি করে রেখেছিলাম । সমস্ত উপকরণ গুলো দেওয়ার পর পুনরায় ভালো রকম ভাবে ৫ থেকে ১০ মিনিট নাড়তে হবে। এবং সামান্য পরিমান জল দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিতে হবে। তাহলে তৈরি হয়ে যাবে চিকেন মহারানী।

Back to top button