দারুন পদ্ধতিতে গ্যাস বার্নারের ফ্লেম বাড়িয়ে নেবেন যেভাবে, রইলো ভিডিও সহ

নিজস্ব প্রতিবেদন :- আমরা আমাদের দৈনন্দিন জীবনে এমন কিছু জিনিস ব্যবহার করে থাকি যেগুলো কিছুদিন ব্যবহার করার পর অকেজো হয়ে পড়ে এবং পুনরায় সে-গু-লিকে সারিয়ে তোলা যায় যদি একটু মাত্র খেয়াল বা লক্ষ্য রেখে থাকি । বর্তমান যুগে মানুষ উন্নত হয়েছে তার সাথে সাথে উন্নত হয়েছে তার জীবনধারা। এবং যেখানে আগেকার দিনে মাটির উনুনের রান্না করা হতো সে জায়গায় এখন এসেছে গ্যাস ওভেনের প্রচলন ।

তাদের মধ্যে অনেকেই আছেন যাদের বাড়ি তে ওভেনে র ব্যবহার করে থাকেন । এই এটি ব্যবহার করার ক্ষেত্রেও রয়েছে প্র-তি-ব-ন্ধকতা । কারণ কখনো কখনো গ্যাসের মধ্যে যে বার্নার থাকে অর্থাৎ যার দ্বারা আ-গুন নি-র্গত হ-য় সে বার্ন র আঁচ কমে যেতে শুরু করে । যার ফলে আগের মতন সময়ে রান্না হয়ে ওঠেনা বা রান্না হতে দেরি লাগে । এর থেকে বাঁচার উপায় কি এবং সেই উপায় সম্পর্কে বলবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে ।

প্রথমে বার্নার গুলিকে খুলে নিতে হবে এবং একটি পাত্রে রাখতে হবে এবং তার মধ্যে দিতে হবে কিছুটা পরিমাণ হারপিক এবং সামান্য পরিমাণে জল এবং হারপিক ও জলের মিশ্রণ মধ্যে সেটিকে ১৫ মিনিট রেখে দিতে হবে । এরপর দ্বিতীয় যে পদ্ধতিতে আপনাকে অবলম্বন করতে হবে সে ক্ষেত্রে গ্যাসের ওভেন দিকে উল্টো করতে হবে এবং দেখবেন সেখানে একটি মোটা পাইপ রয়েছে । সেই পাইপের সামনে দুটি স্ক্রু রয়েছে ।

বহু দিন ব্যবহার না করার ফলে সেই টাইট হয়ে যায় এবং ম-রচে প-ড়ে যা-য় । যার ফলে গ্যাসের আ-গুন আ-সতে স-মস্যা হয় কাজেই সামান্য পরিমাণ তেল দিয়ে সে-গু-লিকে সচল রাখুন । দ্বিতীয় যে পদ্ধতিটি কথা বলতে এসেছি সেখানে আপনাকে এই পদ্ধতি করতে হবে । গ্যাসের ওভেনের এর মধ্যে একটি সরু স্টিলের পাইপ চলে গেছে । তার মধ্যে একটি ছিদ্র থাকে । যেই ছিদ্রের মধ্য দিয়ে গ্যাস নির্গত হয় । সেটিকে আপনার পরিষ্কার রাখতে হবে এবং পরিষ্কার করার জন্য আপনি আলপিন বা স্টোভের পিন ব্যবহার করতে পারেন ।

Back to top button