বাড়িতেই এই বিশেষ গো’প’ন পদ্ধতিতে খাসির মাংস দিয়ে এঁচোড়ের একদম নতুন এই রেসিপি রান্না করলে তার স্বাদ হয় দুর্দান্ত!

নিজস্ব প্রতিবেদন :- কাজের ফাঁকে মাঝেমধ্যেই মন চায় মুখরোচক কিছু খাবার খেতে । কিন্তু বাইরে যা পরিস্থিতি তাতে বাইরে খাবার খাওয়া অত্যন্ত ঝুঁ-কি-পূর্ণ। কারণ আমরা সবে সবে মাত্র অতিমারি থেকে সাধারণ জীবনযাত্রা দিকে এগোতে শুরু করেছি । এমতাবস্থায় পুনরায় বাইরে খাবার খেলে ঠিক কার জন্য কি অপেক্ষা করছে তা আগে থেকে বলা সম্ভব নয়। তাই যতটা সম্ভব ঘরের মধ্যে রান্না তৈরি করে সেই সমস্ত জিনিস গুলো খাওয়া উপকারী হবে ।

নতুন নতুন রান্না করতে সকলে ভালোবাসে । নতুন মাত্রায় স্বাদ আনতে চাই প্রত্যেকে । তাই প্রতিদিন ই চলে তার চেষ্টা । রান্না ঘর যেন ল্যবটারি তে পরিণত হয়। সাধারণত বাড়ির মা কাকিমা রা এই ধরনের কাজ করে থাকে । ঠিক তেমনি আজকে এমন এক রেসিপির কথা বলতে এলাম যেটা হার মানাবে অন্য রান্নার স্বাদ কে । তাই আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে বলতে চাইছি যে কিভাবে বাড়িতে বানাবেন এঁচোড় আর খাসির মাংস দিয়ে এই দুর্দান্ত রেসিপি ।

প্রথমে ইচর কে কেটে ভালো করে সেদ্ধ ও ভেজে করে রাখতে হবে । অপরদিকে মাংস গু-লিকে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। ও ম্যারিনেট করে নিতে হবে । এরপর কড়াই মধ্যে কিছুটা পরিমাণ পেঁয়াজ রসুন টমেটো ইত্যাদি ভাল করে ভেজে নিতে হবে । তার সাথে সাথেই ভেজে নিতে হবে কিছু শুকনো মসলা । এরপর একটি ব্লে-ন্ডারে সমস্ত কিছুকে ব্লে-ন্ড করে পেস্ট তৈরি করতে হবে ।

পুনরায় কড়াই এর মধ্যে কিছুটা পরিমাণ সরষের তেল দিতে হবে এবং তার মধ্যে দিতে হবে আগে থেকে পেষ্ট করে রাখা পেঁয়াজ-রসুনের মিশ্রণ । এবং তার মধ্য দিয়ে দিতে হবে আগে থেকে ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলো । তারপর বেশ কিছুক্ষণ ধরে ভালো করে কষিয়ে নিতে হবে সেটিকে এবং প্রায় ৫ থেকে ৭ মিনিট কষানো হয়ে গেলে তার মধ্যে যোগ করে দিতে হবে ইছর এর টুকরো-গু-লি ।।এরপর জল দিয়ে ৫ থেকে ৭ মিনিট ঢাকা রেখে দিলেই তৈরি হয়েছে যাবে এই রেসিপিটি ।

Back to top button