আটা মাখার সময় দিয়ে দিন এই জিনিসটি, রুটি হবে নরম তুলতুলে, স্বাদ হবে দুর্দান্ত, নাম করবে পরিবারের সকলে

নিজস্ব প্রতিবেদন :আমাদের দেশ ভারতবর্ষে খাদ্য তালিকার শীর্ষস্থান অধিকার করে আছে ভাত এবং রুটি। আমরা সাধারণত দুপুরবেলায় ভাত খেতে পছন্দ করলেও রাতের খাদ্য তালিকায় রুটিকেই সকলে প্রাধান্য দিয়ে থাকি। তবে অনেক সময় গৃহিণীরা সুস্বাদু নরম রুটি বানাতে না পারার জন্য দোকান থেকে কিনে খেতে হয়। আজকের এই প্রতিবেদনে বেশ কিছু টিপস রইল যেগুলি মাথায় রেখে রুটি বানালে রুটি হবে তুলতুলে নরম এবং লুচির মত ফুলবে।

সর্বপ্রথম রুটি বানানোর জন্য আটা সব সময় চেলে নিতে হবে। যাতে এতে কোন ময়লা বা পোকামাকড় না থাকে। পারফেক্ট ফুলকো রুটি বানানোর জন্য আটা মাখার সময় অল্প গরম জল ও অল্প তেল দিয়ে মাখতে পারেন। এর ফলে আটাটা খুব নরম হয়।

এছাড়া খুব সুস্বাদু নরম রুটি বানানোর জন্য আটা মাখার সময় অল্প পরিমাণ দুধ অথবা দই মেশানো যেতে পারে। তবে রোজ রোজ এটা সম্ভব হয় না। দূরে কোথাও রুটি নিয়ে যেতে গেলে এই পদ্ধতিটি খুবই উপকারী। এছাড়া আটা মাখার সাথে সাথেই তার থেকে রুটি বানানো উচিত নয়।

অন্ততপক্ষে ১০-১৫ মিনিট আটা মাখাটা কিছু একটা দিয়ে ঢেকে রাখলে ভালো হয়। এছাড়া রুটি বেলার সময় আমরা যে শুকনো আটা ব্যবহার করি সেঁকার সময় সেই আটা ভালোভাবে ঝেরে নিতে হবে ফলে রুটি শক্ত হবে না।

রুটি সেঁকার সময় তাওয়া সব সময় হালকা মাঝারি আঁচে রাখতে হয়। খুব গরম তাওয়ায় রুটি করলে রুটি শক্ত হয়।

এছাড়া আটা মাখা ফ্রিজে ২৪ ঘণ্টার বেশি রাখা উচিত নয়। তাহলে ফুলকো রুটি হবে না। সাধারণত এই কয়েকটি টিপস মাথায় রেখে চললেই দেখবেন আপনিও সুস্বাদও ফুলকো রুটি বানাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button