বিদ্যুৎ চুরি রুখতে সরকারের নয়া ফন্দি! প্রত্যেক বাড়িতে বসবে প্রিপেইড ডিজিটাল মিটার! জানুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- দেশে বিদ্যুতের পরিষেবা প্রতিনিয়ত বেড়েই চলেছে এবং এই বিদ্যুৎ এর পরিচয় যত বাড়ছে তার সাথে সাথে বাড়ছে জা-লিয়াতির ঘটনা । আমরা দেখেছি বিদ্যুৎ চুরির একাধিকবার নানান ধরনের অ-ভিযোগ উ-ঠেছে ।সরকার তৎপর হয়েছে সে সমস্ত বিষয়গু-লি সমাধান করার ক্ষেত্রে । কিন্তু কোথাও কোথাও দিয়ে পুনরায় একই রকমভাবে ঘটনাচক্রে এই সমস্ত ঘটনাগুলো ঘটেছিল । এবার নতুন প্রকল্প বা সিদ্ধান্ত চলেছে কেন্দ্রীয় সরকার । যার মাধ্যমে আর বিদ্যুৎ চু-রি বা হয়রানির কোনো রকম কোনো অ-ভিযোগ উ-ঠে আসবে না ।

বিদ্যুৎ চুরির ঘটনা নতুন নয় । তার পাশাপাশি বিদ্যুতের বিল মেটাতে সাধারণ গ্রাহক থেকে নানারকম হ-য়রা-নির শি-কার হতে হয় বর্তমান সময়ে । সেই সমস্ত বিষয় গুলোকে মাথায় রাখে কেন্দ্রীয় সরকার নতুন প্রিপেইড মিটার এর সূচনা করতে চলেছে গোটা দেশজুড়ে ।এবং আগামী কয়েকদিনের মধ্যেই এই গোটা দেশজুড়ে বাস্তবায়িত হবে বলে অনুমান করা হচ্ছে এই প্রিপেইড মিটার । এর ফলে গ্রাহকরা সমস্ত সমস্ত সমস্যা যেমন বিল মিটানো বিল সংক্রান্ত যে কোনো অভিযোগ এমনকি বিদ্যুৎ চুরির অভিযোগ ও সমাধান হবে খুব অল্পসময়ের ভিত্তিতে ।

আসুন জেনে নেওয়া যাক কীভাবে এই প্রিপেইড মিটার কাজ করবে। প্রিপেইড মিটার একদম প্রিপেইড মোবাইলের মত কাজ করবে। যতটা বিদ্যুৎ ব্যবহার সেইমতো টাকা। টাকা না দিলে লাইন থাকবে না। রিচার্জের মাধ্যমে এই পরিষেবা ব্যবহার করা যাবে। কেন্দ্রীয় সরকারি দফতরে, প্রি-পেইড মিটার স্থাপনের পর সারাদেশে বাস্তবায়িত হবে এমনটাই খবর সকল বিদ্যুৎ গ্রাহকদের বাড়িতে প্রিপেইড স্মার্ট মিটার বসানো যাবে। বিদ্যুৎ মন্ত্রকের মতে, আর্থিক স্থিতি আনার জন্যই এই প্রচেষ্টা। রাজ্যগুলির জন্য একটি মডেল হিসেবে কাজ করবে এই সংস্থা।

গ্রাম থেকে শহর বিভিন্ন মুনিসিপালিটি এরিয়াতে এই ধরনের ব্যবস্থা ছড়িয়ে পড়বে আগামী দিনে খুব শীঘ্রই ভাবে ।এই নতুন মিটারের মাধ্যমে নিশ্চিত করা হবে সরকারি বিভাগগু-লি যাতে এর জন্য একটি নির্দিষ্ট আর্থিক বাজেট রাখে। এছাড়া অদূর ভবিষ্যতে কোন মিটার নষ্ট, খা-রাপ হওয়া বা ত্রুটি দেখা দিলে দ্রুত পরিবর্তন বা মেরামত করা যায়, সে চেষ্টা বিদ্যুৎ বিতরণ কোম্পানি গু-লির। বিদ্যুৎ পরিষেবাগু-লি পাওয়ার জন্য এবং বকেয়া টাকার ঝক্কি মেটাতে এই সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ মন্ত্রক।

Back to top button